Pregnant বিড়ালের লক্ষণসমূহ এবং এর যত্ন

বিড়াল কত দিন Pregnant (গর্ভবতী) থাকে?
বিড়ালের Pregnancy এর সময় হচ্ছে ৬৩-৬৫দিন। তবে মাঝে মধ্যে এর তারতম্য হয়ে ৬০-৭০দিন হয়, যেটা স্বাভাবিক। একটি pregnant বিড়ালকে “Queen” বলা হয়।

বিড়ালের Pregnancy এর লক্ষণ কি কি?pregnent-cat-care-1
মানুষের মতো, বিড়াল blood বা urine পরীক্ষার মাধ্যমে Pregnancy নির্ধারণ করা সম্ভব নয়. তবে কিছু লক্ষন আছে, যার মাধ্যমে আপনার বিড়াল Pregnancy নিশ্চিত হওয়া যায়। লক্ষণগুলো হল:
• Pregnancy এর তৃতীয় সপ্তাহের বিড়ালের Breast এর বৃদ্ধি হবে এবং Nipple গোলাপী হয়ে যাবে। এটি ‘Pinking up’ হিসাবে পরিচিত।
• Pregnancy চতুর্থ সপ্তাহে বিড়ালের ওজন বেড়ে যায় এবং শরীরে তা দৃশ্যমান হয়।
• Vet দ্বারা check-up করালে ১৭-২৫ দিনের মধ্যে বিড়ালের পেটের মধ্যে প্রানের স্পন্দন পাবে এবং Pregnancy নিশ্চিত করতে পারবে।(এই পরীক্ষাটি বাসায় করা উচিৎ নয়, এতে বিড়ালের miscarriage অথবা বাচ্চার growth এ সমস্যা হতে পারে। X-ray অথবা Ultrasonography এর মাধ্যমেও Pregnancy নিশ্চিত হওয়া যায়)
• যদিও এটা খুব কম দেখা যায়, অনেক বিড়াল এ সময়ে অসুস্থতা অনুভব করতে পারে Pregnancy এর তৃতীয় সপ্তাহের প্রায় তাদের খাবার গ্রহণ বন্ধ হয়ে যেতে পারে এবং বমি হতে পারে। দীর্ঘদিন অরুচি থাকলে অবশ্যই Vet এর সাথে যোগাযোগ করতে হবে।

Pregnant বিড়ালের বিশেষ যত্ন
একটি pregnant বিড়ালের খাবারের দিকে বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এসময় একটি Pregnant বিড়ালের খাবারের চাহিদা ৫০গুন বেশি বেড়ে যায়। এসময় সঠিক পরিমানে পুষ্টিকর খাবার খাওয়াতে হবে এবং আলাদা ভাবে যত্ন নিতে হবে। Vet পরামর্শ দেয় Kitten Food খাওয়ানোর জন্য কারন এতে অধিক পরিমানে ক্যালসিয়াম এবং ভিটামিন থাকে। এর পাশাপাশি বিভিন্ন ধরনের মাছ, মুরগির মাংস, গরুর মাংস, ডিম, Cat wet food, Cat dry food ইত্যাদি দিতে হবে। সাথে প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি খেতে দিতে হবে। যেহেতু বিড়াল মাংসাশী প্রাণী তাই ভাত দিলেও অল্প ভাতের সাথে বেশি মাংস মিশিয়ে খাওয়াতে হবে। তবে খাবারটি অবশ্যই তেল , মশলা , লবন , চিনি, পেঁয়াজ , রসুন ছাড়া শুধু পানিতে সেদ্ধ করে দিতে হবে। কাঁচা মাছ মাংস না খাওয়ানো ভালো কারন এতে ব্যাকটেরিয়া থাকে ফলে বিড়াল রোগে আক্রান্ত হয়।

লক্ষ্য রাখতে হবেঃ

• পরিমানে অনেক বেশি খাবার এবং অতিরিক্ত স্বাস্থ্য pregnant বিড়ালের জন্য ক্ষতিকর।
• মরা প্রাণী এবং আজেবাজে কিছু যা খেলে পেট খারাপ হয়, এমন কিছু যাতে না খায় সে দিকে লক্ষ্য রাখতে হবে।
• Pregnancy এর শেষের দুই সপ্তাহ তাকে ঘরের ভেতরে রাখা উচিৎ।
• সাবধানে রাখতে হবে যাতে পেটে আঘাত না পায় অথবা অন্য বিড়ালের সাথে মারামারি না করে।
• Pregnancy এর প্রথম দিকে এবং শেষের দিকে vet দ্বারা Check-up করানো উচিৎ।