গরমে বিড়ালের যত্ন

Summer Care for Cats

বিড়ালের গায়ে অনেক লোম থাকায় গরমকালে বিড়ালের নানা ধরনের অসুবিধা হয়। এসময় হিটস্ট্রোক, ডায়রিয়া, পানিশূন্যতা ইত্যাদি বেশি হয়ে থাকে। আর তাই এ সময় বিড়ালের বাড়তি যত্নের প্রয়োজন হয়।

  1. ঘুমানোর জায়গাঃ একটা তোয়ালে ফ্রিজে রাখুন, ঠাণ্ডা হলে বিড়ালের বিছানায় বিছিয়ে দিন। ঘর ঠাণ্ডা রাখার জন্য এয়ারকন্ডিশন, কুলার, ফ্যান ইত্যাদি চালান এবং বিড়ালকে সে ঘরে রাখুন। যদি উঁচু বিল্ডিং এ বসবাস করেন তাহলে জানালা খুলে বাতাস চলাচলের ব্যবস্থা করতে হবে। তবে অবশ্যই জানালায় নেট লাগিয়ে নিতে হবে।
  2. খাওয়ার পানিঃ সবসময় পরিষ্কার এবং ঠাণ্ডা পানি বিড়ালের খাওয়ার জন্য রেখে দিতে হবে। বিড়ালের খাবারের পানিতে বরফের টুকরো মিশিয়ে দিন। এতে পানি বেশিক্ষণ ঠাণ্ডা থাকবে।
  3. খেলাধুলাঃ এসময় বিড়ালকে খেলাধুলা কম করাতে হবে। উত্তেজিত হয়ে যায় এমন কোন খেলাধূলা করানো যাবে না।cat-care-in-summer2
  4. বিশ্রামঃ বেশিরভাগ সময় বিড়ালকে বিশ্রামে রাখুন। যদি নিয়মিত বাইরে হাঁটতে নিয়ে যান, তাহলে দীর্ঘসময় না হেঁটে কম সময় হাঁটবেন।
  5. সূর্যের তাপঃ বিড়ালকে সূর্যের তাপ থেকে দূরে রাখতে হবে। তাই বেশিরভাগ সময় বিড়ালকে ঘরে রাখতে হবে।
  6. Fleas এবং Ticks মুক্ত রাখাঃ  বিড়ালকে নিয়মিত grooming করতে হবে যাতে Fleas এবং Ticks এর আক্রমন থেকে বাঁচানো যায়। এদের কামড়ে জ্বলুনি এবং চামড়ার রোগ হয়।
  7. বয়স্ক এবং স্থূলকায় বিড়ালঃ বয়স্ক এবং স্থূলকায় বিড়ালের হিটস্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। সুতরাং এদের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।
  8. গরমে হটাৎ অসুস্থ হয়ে গেলেঃ একটি তোয়ালে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে বিড়ালের শরীর ও মাথা মুছে দিতে হবে। যদিও বিড়াল এটা পছন্দ করে না। তবে এটি বিড়ালকে দ্রুত ঠাণ্ডা করতে পারবে। পর্যাপ্ত পরিমানে পানি খেতে দিন এবং দ্রুত Vet এর সাথে যোগাযোগ করুন।