কিভাবে আপনার পোষা বিড়ালের সাথে নতুন বিড়ালের পরিচয় করিয়ে দিবেন

আপনার বাসায় আদরের একটি বিড়াল আছে, কিন্তু আপনি তাকে ঠিকভাবে সময় দিতে পাচ্ছেন না তাই সে মন খারাপ করে থাকে। চিন্তা করলেন ওর খেলার সাথি হিসেবে আরেকটি বিড়াল অ্যাডপট করলে কেমন হয়? কিন্তু নতুন বিড়ালটি আনার পরে দেখলেন দুইজন দুইজন কে মোটেও সহ্য করতে পারছে না, দেখলেই মারার জন্য ঝাপিয়ে পড়ছে, হিস হিস শব্দ করে একজন অন্যজনকে ভয় দেখাচ্ছে। ভয় পাবেন না এটাই স্বাভাবিক।

বিড়াল মূলত নিজের এলাকার রাজা হয়ে থাকতে চায়, সে চায় না তার আসেপাশে নতুন কোন বিড়াল আসুক। তাই প্রথমে নতুন বিড়ালের উপস্থিতি এবং গন্ধ সে সহ্য করতে পারে না। এখন দুইজন কে পরিচয় করিয়ে বন্ধু বানাতে হলে একটু ধৈর্য ধরে কাজটি করতে হবে।

১। প্রথমে নতুন আনা বিড়ালটিকে খাঁচা অথবা ঝুড়িতে করে এনে রাখতে হবে। আপনার বিড়ালটি যদি জেদি হয় সেক্ষেত্রে ওকে কামড় দিতে পারে। যদি রুম এ রাখতে চান তাহলে একজনকে ভেতরে রেখে অন্যজনকে রুমের বাইরে রাখবেন।
২। দুইজন দুইজনকে ভয় দেখানোর চেষ্টা করবে, হিসহিস, গরর গরর শব্দ করবে, খামচি মারতে চেষ্টা করবে। ভয় পাবেন না।
৩। প্রত্যেকটি বিড়ালের একটি নিজস্ব গন্ধ থাকে। একজনকে আদর করে অন্যজনের নাকের সামনে হাত নিয়ে গন্ধ শুঁকাবেন, এভাবে দুইজনের শরীরের গন্ধের সাথে দুইজনকে পরিচয় করিয়ে দিতে হবে।
৪। দুইজনকে একসাথে কাছাকাছি স্থানে খেতে দিতে হবে, একটি খেলনা দিয়ে খেলতে হবে দুইজনের সাথে।
৫। দুইজনকে পরিচয় করানোর সময় কেউ অবশ্যই কাছাকাছি থাকবেন যাতে ঝগড়া না করতে পারে। এভাবে ৩-৫দিনের মধ্যে ২ জন বন্ধু হয়ে যাবে। অনেকক্ষেত্রে কোন বিড়াল বেশি জেদি হয়, তখন ২জন বন্ধু হতে ১০-১৫দিন ও লেগে যেতে পারে।

মনে রাখবেন এই কাজটি সময়সাপেক্ষ এবং ধৈর্য নিয়ে করতে হবে। ২জন অবশ্যই বন্ধু হবে কারন একটি বিড়াল একটি মানুষের চেয়ে আরেকটি বিড়ালের সঙ্গ বেশি পছন্দ করে।