Frontline Spray কি? এটি ব্যবহারের নিয়ম

Frontline Spray ব্যবহার বিড়াল/কুকুরের Tick & Flea নির্মূলের জন্য সবচেয়ে কার্যকরী উপায়। Tick & Flea নির্মূলের জন্য মার্কেটে অনেক ধরনের পাউডার, shampoo, Spot-on flea treatment পাওয়া যায়। কিন্তু কোনটাই ১০০% Tick & Flea নির্মূল করতে পারে না। কিন্তু Frontline Spray  ২৪ ঘণ্টার ভিতরে ১০০% Tick & Flea  নির্মূল করে নিরাপদভাবে।

ব্যবহারের নিয়মাবলিঃ
১। আপনার হাতে গ্লভস পড়ে নিন। প্রয়োজনে বিড়াল/কুকুরকে বেল্ট দিয়ে বাঁধুন এবং কামড় যাতে না দিতে পারে মাস্ক অথবা এলিজাবেথ কলার পরিয়ে নিন। কারন অনেক বিড়াল/কুকুর স্প্রের শব্দ শুনলে ভয়ে পালাতে চায়।

২। এরপর আপনার বিড়ালের গলা, বুক, পেট, পিঠ, লেজ এবং লেজের গোঁড়া, পা সব জায়গায় ৩ ইঞ্ছি দূর থেকে স্প্রে করুন এবং সমানভাবে ঘষে লোমের ভেতর লাগিয়ে দিন।

৩। বিড়াল/কুকুরে মাথায় স্প্রে দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যেন চোখে এবং মুখে চলে না যায়। তাই মাথায় সরাসরি না দিয়ে, একটি কাপড়ে স্প্রে করে কান, মাথা, চোয়ালের নিচের অংশে ভাল করে লাগিয়ে দিতে হবে।

৪। মনে রাখতে হবে এটি প্রয়োগ করার পরে অন্তত ৫ মিনিট (যতক্ষণ ভালভাবে না শুকায়) কোনভাবেই বিড়াল/কুকুরকে শরীর চাটতে দেওয়া যাবে না।

৫। প্রয়োজন হলে ২৪ ঘণ্টা পরে প্রাণীকে গোসল করিয়ে দেওয়া যেতে পারে। বরং গোসল করানোর পরেও স্প্রেটি ৩০দিন পর্যন্ত waterproof থাকবে এবং কার্যকারিতা ঠিক থাকবে।

মাত্রাবিধিঃ

100mL Pack:  6 – 12 pumps/kg  (0.5mL/pump)
250mL Pack:  2 – 4 pumps/kg   (1.5mL/pump)

আপনার বিড়াল/কুকুরের ওজন অনুযায়ী স্প্রে করতে হবে। বেশি লোমওয়ালা বিড়াল/কুকুরের গায়ে পরিমাণে একটু বেশি এবং কম লোমওয়ালা বিড়াল/কুকুরের গায়ে একটু কম পরিমাণে স্প্রে করতে হয়। প্রতি ১/২ মাস পর পর পুনরায় স্প্রে করা যায়। এর সবচেয়ে বড় সুবিধা হল বোতলের Expiry date থাকা পর্যন্ত বোতলটি আপনি বার বার ব্যাবহার করতে পারবেন।

কিছু বিষয় জেনে রাখা প্রয়োজনঃ

১। গর্ভবতী এবং মা বিরাল/কুকুরের জন্য স্প্রেটি নিরাপদ।
২। ৮ সপ্তাহের বেশি বয়সী বাচ্চাদের জন্য প্রযোজ্য।
৩। দুর্ঘটনাবশত চোখে চলে গেলে বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
৪। দুর্ঘটনাবশত মুখে চলে গেলে ওরস্যলাইন খাওয়াতে হবে, পেট খারাপ, ঝিমুনি ভাব দেখা দিতে পারে, তবে ভয়ের কারন নেই। বেশি পরিমাণে খেয়ে ফেললে অবশ্যই ভেট এর কাছে নিয়ে যেতে হবে।
৫। যদি কোন ক্ষত, ব্যথা, চর্মরোগ, চুলকানি থেকে থাকে, অসুস্থ অবস্থায় স্প্রেটি ব্যবহার করা যাবে না, এতে করে সমস্যা আরও বেড়ে যাবে।

ভিডিওতে দেখুন স্প্রে দেওয়ার সঠিক নিয়মঃ