খরগোশের প্রয়োজনীয় খাদ্য তালিকা

অন্যান্য পশুদের মত খরগোশও বিভিন্ন ধরনের মজাদার খাবার খেতে পছন্দ করে। নিয়মিত পুষ্টিকর ও সুষমখাদ্য আপনার প্রিয় খরগোশটিকে সুস্থসবল রাখতে সাহায্য করে। দেখে নিন কি কি খাদ্য আপনার খরগোশের খাদ্য তালিকায় রাখা উচিৎ।

তাজা খড় (Hay): তাজা খড় খরগোশের জন্য অত্যন্ত প্রয়োজনীয় খাদ্য। প্রতিদিনের খাদ্য তালিকায় এটি থাকা খুব এ জরুরী। বয়স্ক খরগোশকে ঘাস, ওটের খড়, টিমোথি(Timothy Hay) খাওয়ানো যাবে। আর বাচ্চা খরগোশকে Alfalfa খাওয়ানো উচিৎ। উচ্চ প্রোটিন আর চিনির কারনে Alfalfa বয়স্ক খরগোশকে দেওয়া উচিৎ না। খড় খরগোশকে ভাল পরিপাক স্বাস্থ্যের জন্য প্রয়োজন অপরিহার্য ফাইবার প্রদান করে এবং এটি একটি খরগোশ এর দাঁত (যা ক্রমাগত বৃদ্ধি) নিচে পরতে ভাল রাখার জন্য সাহায্য করে।

শাকসবজিঃ সবজি একটি বৈচিত্রপূর্ণ ভাণ্ডার যা আপনার খরগোশ এর দৈনন্দিন খাদ্যের একটি অংশ হওয়া উচিত। সবসময় তাজা এবং কীটনাশকমুক্ত শাকসবজি নির্বাচন করা উচিৎ। খাওয়ানোর আগে শাকসবজি ভাল করে ধুয়ে নিতে হবে। ঘরের শোভাবর্ধনকারী লতাপাতা অনেক সময় ওদের জন্য বিষাক্ত হতে পারে। যেসব শাকসবজি খাদ্য তালিকায় রাখা উচিৎ-
Broccoli leaves- ব্রোকলি পাতা
Carrot tops-গাজর একাংশ
Dill -শুলফা
Kale -পাতা কপি
Lettuce – লেটুস
Mint/Basil- পুদিনা
Mustard greens- সরিষা সবুজ শাক
Parsley- পার্সলে
Water cress- জল শাক

পানিঃ সবসময় আপনার খরগোশ জন্য পানি দিয়ে রাখা আবশ্যক। ঝুলন্ত পানির পাত্র অথবা বাটিতে সবসময় পানি দিয়ে রাখতে হবে। গরম দিনে খরগোশের পানির পাত্রে একটি বরফ রেখে দিতে পারেন। আপনার খরগোশ যথেষ্ট পানি পান না করলে ভিজা সবজি খেতে দিবেন।

শুকনো খাবার (Pellets): পেট শপগুলোতে বিভিন্ন ব্র্যান্ডের Rabbit Pellets কিনতে পাওয়া যায়। পর্যাপ্ত ফাইবার ও প্রোটিনসমৃদ্ধ এ খাবারগুলো খরগোশের খুবই প্রিয়।

Treat: আপনার খরগোশকে খুশি করার জন্য মাঝে মাঝে treat দিতে পারেন কিন্তু স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখতে হবে। রুটি, পাস্তা, নোনতা বিস্কুট, কুকি, চিপস, বা খাদ্যশস্য উচ্চ শর্করাসমৃদ্ধ হওয়াতে এই খাদ্যগুলো খাওয়ানো উচিৎ নয়। কখনও চকলেট দিবেন না, এটি খরগোশ জন্য বিষাক্ত। Treat দেওয়ার সবচেয়ে ভাল উপায় হচ্ছে ফল খাওয়ানো। কিন্তু চিনি বেশি থাকাতে কম পরিমানে দিতে হবে। যেসব ফল দেওয়া যাবে –
Strawberries- স্ট্রবেরি
Raspberries- রাস্পবেরি
Bananas- কলা
Pineapple-আনারস
Apples (no seeds)- আপেল (বীজ ছাড়া)