কুকুরের জন্য যে সব খাবার ক্ষতিকারক

harmful foods for dogs

মানুষ আদরের বশে কুকুরকে বিভিন্ন খাবার দিয়ে থাকে। কিন্তু এমন অনেক খাবার আছে যা কুকুরের জন্য বিষাক্ত এবং বিপদজনক খাবার। তাই এসব খাবার খেয়ে অনেক সময় কুকুর অসুস্থ হয়ে পড়তে পারে এমন কি মৃত্যুও হতে পারে। আবার অসাবধানতাবশত অনেক সময় কুকুর কিছু জিনিষ খেয়ে ফেলে। তাই জেনে রাখা ভালো কোন খাবারগুলো ও জিনিসগুলো থেকে আপনার কুকুরকে দূরে রাখা উচিৎ।
১) চকলেট, কফি, ক্যাফেইন এবং চা :  এই খাবারগুলো কোকো বীজ থেকে তৈরি হয় যাতে methylxanthines নামের একটি পদার্থ থাকে। এটি খেলে আপনার কুকুরের বমি, ডায়রিয়া, অতিরিক্ত তৃষ্ণা, অস্বাভাবিক হৃদকম্পন হয়ে থাকে।
২) অ্যালকোহল : Beer, Liquor, Wine এবং যেসব খাবারে অ্যালকোহল থাকে সেসব খাবার খেলে দেহে অতিরিক্ত রক্ত সঞ্চালন হয়, এর ফলে হৃদক্রিয়া বন্ধ হয়ে অথবা heart attack করে কুকুর মারা যায়।
৩) আঙ্গুর ও কিসমিস: আঙ্গুর ও কিসমিস কিডনির কাজ করার ক্ষমতা কমিয়ে দেয় ও কিডনিকে নষ্ট করে দেয়।
৪) পেঁয়াজ, পেয়াজকলি, রসুন : এইসব খাবার রক্তের কনিকা নষ্ট করে দেয়। বেশি পরিমানে খেলে কুকুরের মৃত্যু হতে পারে।
৫) চিনি ও লবন : সোডিয়াম আয়ন কুকুরের জন্য বিষ। অতিরিক্ত লবন খেলে বমি ও ডায়রিয়া হয়ে মারা যায়। অতিরিক্ত চিনি ডায়াবেটিস সৃষ্টি করে ও দাঁতের ক্ষতি করে।
৬) কাঁচা আটা, টুথপেষ্ট ও চুইঙ্গাম : ইস্টযুক্ত কাঁচা আটা কুকুরের জন্য বিষ। টুথপেষ্ট ও চুইঙ্গাম এর পদার্থ প্রাণীর শরীরের জন্য ক্ষতিকর।
৭) কাঁচা মাংস, কাঁচা ডিম ও হাড় : কাঁচা ডিম ও মাংসে প্রচুর ব্যাকটেরিয়া থাকে, এর ফলে এটি হজমের জন্য ক্ষতিকারক ও রোগজীবাণু বহন করে প্রাণীর দেহে। শক্ত হাড় খাওয়ার ফলে কুকুরের মাড়িতে ক্ষত সৃষ্টি হয় অথবা গলায় আঁটকে কুকুর মারাও যায়।
৮) দুধ ও দুধজাতীয় খাবার : অনেক সময় দুধ ও দুধজাতীয় খাবার বেশি খেলে ডায়রিয়া হয়ে কুকুর মারা যায়। তবে জীবাণুমুক্ত ও পরিমান মত পানি মেশানো খেলে ক্ষতি হয় না।
৯) মাশরুম, শাপলাফুল, টিউলিপ ফুল এবং বিভিন্ন গাছ  – মাশরুম বিড়ালের জন্য বিষাক্ত। শাপলাফুল , টিউলিপ ফুল ছাড়াও কুকুরের জন্য বিষাক্ত গাছগুলো হলঃdog-poisonus-plants১০) মানুষের ওষুধ ও কীটনাশক : মানুষের অনেক ওষুধ আছে যা কুকুর খেলে মারা যায়। তবে পশু চিকিৎসক এর পরামর্শে ওষুধ খেলে অসুস্থ কুকুর সুস্থ হয়। কিন্তু কীটনাশকে মারাত্মক বিষক্রিয়া হয়।