Blog, Cat, Cat Care

Cat Litter কি? এটি ব্যাবহারের সুবিধা

cat litter benefits

যারা বাড়িতে বিড়াল পালন করেন তাদের অনেকেই Cat Litter এর সাথে পরিচিত।  বিড়ালের টয়লেট হিসেবে বালুর পরিবর্তে Cat Litter ব্যাবহার করা যায়।  এটি ছোট ছোট দানার মত অথবা ছোট পাথরের মত সাদা রঙের হয়ে থাকে। সহজে পরিস্কার করা যায় এবং গন্ধ মুক্ত রাখে বলে বিড়ালপ্রেমীদের মধ্যে দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। একটি বয়স্ক বিড়ালের জন্য ৫ লিটার দিয়ে ২৫-৩০দিন পর্যন্ত চলে। Cat Litter সাধারনত দুই ধরনের হয়ে থাকে।

  • Clumping Litter : Clumping Litter এ Pee করলে এটি clot/দলা হয়ে যায়। Litter scoop দিয়ে দলাগুলো তুলে ফেলে দিতে হয়।
  • Non-clumping & Absorbent Litter : Absorbent Litter এ Pee করলে এটি clot/দলা হয় না। লিটারগুলো পাথরের মত থাকে এবং Pee absorb করে নেয় অর্থাৎ শুষে নেয়।

ব্যাবহার এর নিয়মঃ বিভিন্ন Pet shop / Online Shop এ Cat Litter কিনতে পাওয়া যায়। একটি Litter Box অথবা গামলার ভিতরে একটু উঁচু করে লিটার ঢেলে দিতে হবে।  Clumping হলে প্রতিদিন ২বার scoop করে দলা ও Poop গুলো ফেলে দিতে হবে এবং এবং কমে গেলে নতুন লিটার ঢেলে দিতে হবে। Absorbent হলে প্রতিদিন Poop গুলো ফেলে দিতে হবে, আর ৫-৬দিন পরে পরে পুরনো লিটার ফেলে দিয়ে নতুন লিটার ঢেলে দিতে হবে।

Cat Litter ব্যাবহারের কয়েকটি সুবিধা হল-

১। পরিষ্কার করা সহজ – এটি পরিষ্কার করা খুব সহজ। Pee করার পর Cat Litter তা শুষে নেয় তাই এটি সবসময় শুকনো থাকে। আর Poop করার পর scoop দিয়ে তুলে ফেলে দিতে হয়।
২। ঘরবাড়ি গন্ধ মুক্ত ও পরিষ্কার রাখে – Cat Litter এর সবচেয়ে সুবিধাজনক দিক হল এটি ঘরবাড়িকে গন্ধমুক্ত রাখে। এটি বিড়ালের pee শুষে নেয় এবং গন্ধ নিয়ন্ত্রন করার জন্য ভিনেগার জাতীয় পদার্থ ব্যাবহার করা হয় বলে এ থেকে কখনই গন্ধ ছড়ায় না। আবার শুকনো থাকে বলে বিড়ালের পায়ে Cat Litter লেগে যায়না এবং ঘরের মেঝেও নোংরা হয়না।cat-litter-and-scoop
৩। বিড়াল পছন্দ করে – বিড়াল pee ও poop করার জন্য নরম এবং পরিষ্কার জায়গা খুঁজে। এটি নরম এবং ছোট দানাদার বলে বিড়াল পায়ের নিচে ব্যথা পায়না, সহজেই পা দিয়ে সরাতে পারে আর তাই Cat Litter বিড়ালের কাছে পছন্দনীয় এবং এতে টয়লেট করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। তাই বিড়াল সহজে অন্য কোথাও টয়লেট করবে না।
৪। ব্যয়বহুল নয় – এটি তেমন ব্যয়বহুল নয়। অনেকদিন পরপর পরিবর্তন করা লাগে বলে Cat Litter ব্যাবহারে কম খরচ হয়। আর তাই একটি প্যাকেট বেশকিছু দিন ব্যাবহার করা যায়। আবার এমন কিছু Cat Litter আছে যেগুলো ধুয়ে পুনরায় ব্যাবহার করা যায়।
৫। স্বাস্থ্যসম্মত – বিড়ালের গায়ে কোন pee ও poop লাগে না তাই বিড়াল পরিস্কার থাকে। এতে কোন ক্ষতিকর কেমিক্যাল ব্যাবহার করা হয় না। আর তাই এটি বিড়ালের স্বাস্থ্যের কোন ক্ষতি করে না এবং গন্ধ ছড়ায় না বলে মানুষের স্বাস্থ্যের জন্যও ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *