Blog, Cat, Cat Diseases

বিড়ালের হেয়ার বল (Hair Ball) এর সমস্যা এবং চিকিৎসা

cat hairball

আপনার বিড়ালের হেয়ার বল একটি অপ্রীতিকর সমস্যা। এরজন্য বিড়াল নানা রকম সমস্যা অনুভব করে। অনেক সময় এটি মারাত্বক অসুস্থতার কারন হয়ে দাঁড়ায়।

কারনঃ
যখন বিড়াল বিভিন্ন সময় নিজেকে চাটে তখন তার জিব এর অতিক্ষুদ্র হুক এর মত অংশতে লোম আটকে যায় যা বিড়াল গিলে ফেলে। কিন্তু এই লোম বিড়ালের সরু খাদ্যনালী অতিক্রম করে সম্পূর্ণভাবে পেটে যায়না। লোমগুলো জমাট বেঁধে গেলে তখন বিড়াল বমি করে বের করে দেয়। কিন্তু লোমগুলো যখন পেটে চলে যায় তখন অভ্যন্তরীণ নাড়ীর ব্লক সৃষ্টি করে। এই সমস্যা বেশী দেখা যায় লম্বা লোমের বিড়ালের ক্ষেত্রে। যেমনঃ পার্সিয়ান ও মেইন কুন্স।

লক্ষন সমূহঃ
১) বমি হতে থাকা।
২) বমি করার চেষ্টা করা।
৩) খাবারের প্রতি অনিহা।
৪) তন্দ্রা ভাব।
৫) কোষ্ঠকাঠিন্য।
৬) ডায়রিয়া।

চিকিৎসাঃ
হেয়ার বলের স্থায়ী কোনো চিকিৎসা নেই। যদি আপনার বিড়াল হেয়ার বলে আক্রান্ত হয় তখন তাকে পেট খালি করার জন্য একধরনের ঔষধ খাওয়ানো হয় যা বিড়ালের হেয়ার বল বিড়ালের হজম তন্ত্রের ভেতর থেকে বের করে নিয়ে আসে। হেয়ার বল নিয়ন্ত্রন করার জন্য আগে থেকেই কিছু ব্যবস্থা নেয়া যায়। এগুলো হলোঃ বিড়ালকে নিয়মিত গ্রুমিং করা, হেয়ার বল কম হয় এমন খাবার দেয়া, যখন দেখবেন আপনার বিড়াল নিজেকে অতিরিক্ত গ্রুমিং করছে তখন তাকে বিরত রাখা এবং সাথে সাথে অন্য কোনো খেলার মধ্যে ব্যস্ত রাখা।

Related Posts